আলোর প্রতিসরণ কাকে বলে

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা! আশা করি আপনারা সবাই মহান আল্লাহ তা'লার অশেষ মেহেরবাণীতে ভালো আছেন । আজ আমি আপনাদের সাথে আলোচনা করবো আলোর প্রতিসরণ কাকে বলে তা নিয়ে । আপনারা যদি আলোর প্রতিসরণ কাকে বলে তা তা জানতে চান, তাহলে খুব মনযোগসহকারে আজকের এই পোস্টটি পড়তে থাকুন । 
আলোর প্রতিসরণ কাকে বলে


আলোর প্রতিসরণ কাকে বলে

আপনারা অনেকেই বিভিন্ন সার্চ ইঞ্জিনে সার্চ করে থাকেন আলোর প্রতিসরণ কাকে বলে, তাই আমি আজ হাজির হলাম এই প্রশ্নের উত্তর নিয়ে । তাহলে চলুন আর দেরি না করে শুরু করা যাক আজকের পোস্টটি । 

আলোর প্রতিসরণ কাকে বলে

আলোর প্রতিসরণ  হলোঃ- আলোকরশ্মি এক স্বচ্ছ মাধ্যম থেকে অন্য স্বচ্ছ মাধ্যমে যাওয়ার সময় মাধ্যমদ্বয়ের বিভেদতলে তীর্যকভাবে আপতিত আলোকরশ্মির দিক পরিবর্তন করার ঘটনাকে আলোর প্রতিসরণ বলে । 

অথবা, আলোর প্রতিসরণ হলোঃ- আলো যখন একটি স্বচ্ছ মাধ্যম থেকে অন্য স্বচ্ছ মাধ্যমে লম্বাভাবে আপতিত না হয়ে বাঁকাভাবে আপতিত হয়, তখন মাধ্যম দুটির ভিবেদতলে এর গতিপথের দিকে পালটে যায় । আলোক রশ্মির এই দিক পরিবর্তন করার এই ঘটনাই হলো আলোর প্রতিসরণ । 

যেমনঃ 

আলোর প্রতিসরণ কাকে বলে



আলোকরশ্মি A থেকে শুরু করে O বিন্দুতে পড়েছে অর্থাৎ AO আপতিত রশ্মি এবং O বিন্দু হলো আপতন বিন্দু । O বিন্দুর ভিতর দিয়ে NN' লম্ব আঁকা হয়েছে । প্রথম মাধ্যম বাতাস এবং দ্বিতীয় মাধ্যমটি পানি হওয়ায় এবং পানির ঘনত্ব বাতাস থেকে বেশি হওয়ায় আলোকরশ্মি সোজা OB পথে না গিয়ে ON' এর দিকে সরে এসে OC বরাবর যাবে । এখানে OC হচ্ছে প্রতিসরিত রশ্মি । 

<AON হলো আপতন কোণ এবং <CON' হলো প্রতিসরণ কোণ । এখানে উল্লেখ্য, আলোক রশ্মি যদি AO বরাবর আপতিত না হয়ে NO বরাবর আপতিত হতো তাহলে কিন্তু এটি সোজা ON' বরাবর চলে যেত । 

আর্টিকেলের শেষ কথাঃ- আলোর প্রতিসরণ কাকে বলে

আশা করি প্রিয় শিক্ষার্থী বন্ধুরা তোমরা তোমাদের প্রশ্নের উত্তর পেয়েছো । আজ আমি তোমাদের সাথে শেয়ার করলাম আলোর প্রতিসরণ কাকে বলে। এই আর্টিকেলের মাধ্যমে তুমি যদি উপকৃত হয়ে থাকো তাহলে অবশ্যই তোমাদের ফেইসবুক ফ্রেন্ডসদেরকে শেয়ার করতে ভুলবেনা । এতক্ষন সাথে থাকার জন্য ধন্যবাদ । 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

শিক্ষামূলক ব্লগ বিডির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url